12+ Best ঘরােয়া পদ্ধতিতে ফেসপ্যাক তৈরির নিয়ম

ঘরােয়া পদ্ধতিতে ফেসপ্যাক তৈরির নিয়ম:-

ঘরােয়া পদ্ধতিতে স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য ফেসপ্যাক:- (ক) অলিভ অয়েল, ডিম, পাতিলেবু-২ চামচ অলিভ অয়েল, ১টা ডিম, ১ চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি মুখে লাগান ১৫/২০ মিনিট পর উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

(খ) গাজর, বেসন, গোলাপ জল, মধু ও চিনি বা ১ চামচ বেসন ও ২ চামচ মধু ও ১ চামচ গোলাপজল মিশিয়ে মিশ্র ১৫২০ মিনিট পর ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

(গ) মুলতানি মাটি, গোলাপ জল, মধু-৩ চামচ মুলতানি মাটি, ৩ চামচ গোলাপ জল, ২ চামচ মধু একসঙ্গে মুখে লাগিয়ে১৫/২০ মিনিট পর উख জলের ক্যাপ দিয়ে খুলে ফেলুন।

(ঘ) মধু, আমলকীর তেল-১ চামচ মধুর সঙ্গে কয়েক ফোঁটা আমলকীর তে মিশিয়ে গলায় ও মুখে ভাল করে লাগান। ১০ মিনিট পর ঠাণ্ডা জলে বুয়ে ফেলুন। মুখে চট করে ভাজ পড়বে না।

শুষ্ক ত্বকের জন্য ঘরােয়া পদ্ধতিতে ফেসপ্যাক তৈরির নিয়ম:-

(ক) অলিভ অয়েল, ময়দা- ২ চামচ ময়দা ও কয়েক বা আলি অয়েল মিশিয়ে পেস্টের মত তৈরী করে মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে বৃষ্টির জল বা গোলাপ জল দিয়ে ধুয়ে ফেলুন।

(খ) মাখন, মধু-১ চামচ মাখনের সাথে ১ চামচ মধু ভাল করে মি জমে গেলে একটু গরম করে নিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

(গ) টকদই, শশার রস, মধু, বেসন-২ চামচ কই, ১ চামচ মধু, ৩ মচ শসার রস, ৪ চামচ বেসন একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি লাগানাের ১০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

(ঘ) মুলতানি মাটি, তেল-২ চামচ মুলতানি মাটির সঙ্গে দু ফোটা তেল মিশিয়ে মিশ্রণটি মুখে লাগানাের ৩০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত বা তেলতেলে ত্বকের জন্য ঘরােয়া পদ্ধতিতে ফেসপ্যাক তৈরির নিয়মফেসপ্যাক:-

ঘরােয়া পদ্ধতিতে  ফেসপ্যাক তৈরির নিয়ম
ফেসিয়াল

(ক) ডিমের সাদা অংশ, লেবুর রস—ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে তাতে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মুখে লাগানাের ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

(খ) মুলতানি মাটি, শসার রস চন্দন ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ চন্দন গুঁড়ো বা বাটা, ১ চামচ শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগানাোর ২০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

(গ) ডিম ডিমের সাদা অংশ ভালাে করে ফেটিয়ে মুখে লাগিয়ে ২৫/৩০ মিনিট পর অ্যা্ট্রিনজেনে তুলাে ভিজিয়ে বা এন্টিজেন লােশন দিয়ে মুখ পরিষ্কার করে ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে নিন।

(ঘ) মুসুর ডাল, মধু, দুধ-৪ চামচ মসুর ডাল বাটা, ১ চামচ মধু ও ১ চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান ২০ মিনিট পর ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

2 thoughts on “12+ Best ঘরােয়া পদ্ধতিতে ফেসপ্যাক তৈরির নিয়ম”

Comments are closed.